বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৯:০৯ পূর্বাহ্ন

এমপি শরীফ উদ্দিন আহমেদ একজন সাদা মনের মানুষ ছিলেন

রায়হান উদ্দিন সুমন, বানিয়াচং থেকে : বানিয়াচং আজমিরীগঞ্জ (হবিগঞ্জ-২) নির্বাচনী আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি অ্যাডভোকেট শরীফ উদ্দিন আহমেদের ২৩তম মৃত্যুবার্ষিকী আগামীকাল মঙ্গলবার (৬আগস্ট)। মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে স্থানীয় আসকর উল্লাহ জামে মসজিদে বানিয়াচং উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে বিভিন্ন কর্মসূচী নেয়া হয়েছে। কর্মসূচীর মধ্যে রয়েছে কোরআন খতম, বাদ যোহর মিলাদ মাহফিল,তবারক বিতরণ ও মরহুমের কবর জিয়ারত। উক্ত কর্মসূচীতে দলমত নির্বিশেষে সবাইকে উপস্থিত থাকার জন্য বিনীত অনুরোধ জানিয়েছেন উপজেলা আওয়ামীলীগ।

অন্যদিকে বানিয়াচং শরীফ উদ্দিন এমপি গণগ্রন্থাগার এর আয়োজনে রাজনীতির প্রবাদ পুরুষ,বানিয়াচং-আজমিরীগঞ্জ (হবিগঞ্জ-২) এর বার বার নির্বাচিত মাননীয় সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি,বীরমুক্তিযোদ্ধা মরহুম অ্যাডভোকেট শরীফ উদ্দিন আহমেদ এর ২৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে স্থানীয় শরীফ উদ্দিন আহমেদ গণগন্থাগারে মঙ্গলবার বাদ জোহর পবিত্র কোরআন খতম, কাঙ্গালীভোজ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

একজন নম্র, ভদ্র, আদর্শবাদী শিক্ষক ও মানতবাদী মানুষ ছিলেন শরীফ উদ্দিন আহমেদ। সর্বোপরি তিনি দক্ষ সংগঠক, সংসদ সদস্য,সমাজ সংস্কারক ও পর দু:খে কাতর আতœমর্যাদাশীল সম্পন্ন একজন মানুষ। তার সম্পর্কে স্মৃতিচারণ করতে গিয়ে এলআর সরকারি উচ্চ বিদ্যালয়ের এক ছাত্র বলেন-‘‘একবার তিনি আমাদের অষ্টম শ্রেণি ক্লাসে গেলেন,তখন তিনি সবে মাত্র সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। বললেন, তোমাদের কার কার দুইটি করে ফুলপ্যান্ট আছে দাঁড়াও,তখন মাত্র ১৭/১৮জন দাঁড়ালো। আবার বললেন,কার কার তিনটি ফুলপ্যান্ট আছে ,তখন মাত্র ৬/৭ দাঁড়ালো। তখন তিনি বললেন,শোনো তোমাদের বলি,আমি যখন ক্লাস এইট থেকে টেন পর্যন্ত লেখাপড়া করেছি, তখন আমার একটি মাত্র ফুলপ্যান্ট ছিল। ছাত্র জীবনের একটি ফুল প্যান্ট এর অধিকারী হয়ে আজ আমি এমপি নির্বাচিত হয়েছি। তোমাদের প্রত্যোকের ই একের অধিক ফুলপ্যান্ট আছে। তোমরা আমার চেয়ে প্রত্যোকই ভালো অবস্থানে যাওয়ার মানসিকতা অর্জন করতে হবে। তিনি আরো শিক্ষামূলক উপদেশ দিয়ে ক্লাস শেষ করলেন। আজ মঙ্গলবার সেই মহান ব্যক্তির ২ত তম মৃত্যুবার্ষিকী।

উল্লেখ্য, মরহুম শরীফ উদ্দিন আহমেদ ১৯৯৬ সালের ৬ আগস্ট মৃত্যুবরণ করেন। সৎ জীবনযাপন ও আদর্শিক রাজনীতির জন্য আজও তিনি দলমত নির্বিশেষে সবার কাছে অনুকরণীয় দৃষ্টামত্ম হয়ে আছেন। মরহুম শরীফ উদ্দিন আহমেদ বানিয়াচং উপজেলার যাত্রাপাশা গ্রামে ১৯৪২ সালে ৭ই মার্চ জন্মগ্রহন করেন। তার পিতার নাম মরহুম দিদার বক্স। শরীফ উদ্দিন আহমেদ গ্রামের প্রাথমিক বিদ্যালয় হতে প্রাথমিক এবং বানিয়াচং এল আর সরকারি উচ্চ বিদ্যালয় থেকে মেট্রিক পাশ করেন। ১৯৬৭ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব এডুকেশন এ্যান্ড রিসার্স থেকে এমএ ডিগ্রি লাভ করেন। পরে একই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭১ সালে সম্মানের সহিত এলএলবি পাশ করেন। এলএলবি পাশ করার পূর্বে তিনি বানিয়াচংয়ের ঐতিহাসিক এল আর সরকারি উচ্চ বিদ্যালয়ে কয়েক বছর সুনামের সাথে শিক্ষকতা করে ছাত্রদের পরম আত্মার আত্মীয় হয়ে উঠেছিলেন। পরে হবিগঞ্জ কোর্টে আইন ব্যবসা করে সাফল্য বয়ে আনেন। আইন পেশার পাশাপাশি রাজনীতি ও মানুষের সেবাকে কর্ম হিসেবে গ্রহন করেছিলেন। জাতীয় সংসদ চলাকালে ১৯৯৭ সালের ৬ আগস্ট আকস্মিক ভাবে মুত্যৃবরণ করেন। ১৯৪২ সালে ৭ই মার্চ জন্মগ্রহন করেন। তার পিতার নাম মরহুম দিদার বক্স। শরীফ উদ্দিন আহমেদ গ্রামের প্রাথমিক বিদ্যালয় হতে প্রাথমিক এবং বানিয়াচং এল আর সরকারি উচ্চ বিদ্যালয় থেকে মেট্রিক পাশ করেন। ১৯৬৭ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব এডুকেশন এ্যান্ড রিসার্স থেকে এমএ ডিগ্রি লাভ করেন। পরে একই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭১সালে সম্মানের সহিত এলএলবি পাশ করেন। এলএলবি পাশ করার পূর্বে তিনি বানিয়াচংয়ের ঐতিহাসিক এল আর সরকারি উচ্চ বিদ্যালয়ে কয়েক বছর সুনামের সাথে শিক্ষকতা করে ছাত্রদের পরম আতœার আতœীয় হয়ে উঠেছিলেন এই মহান পুরুষ। পরে হবিগঞ্জ কোর্টে আইন ব্যবসা করে সাফল্য বয়ে আনেন তিনি। আইন পেশার পাশাপাশি রাজনীতি ও মানুষের সেবাকে কর্ম হিসেবে গ্রহন করেছিলেন। জাতীয় সংসদ চলাকালে ১৯৯৭ সালের ৬ আগস্ট আকস্মিক ভাবে মুত্যুর কোলে ঢলে পড়েন কালজয়ী এই পুরুষ।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com